আজ রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন বছরে ক্রিকেটাঙ্গনে তুমুল ব্যস্ততা

নতুন বছরে

নিজস্ব প্রতিবেদক:

নতুন বছরে বাংলাদেশের ক্রিকেটে ব্যস্ততার কোনো কমতি নেই। আগামী পাঁচ জানুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর দিয়ে শুরু হবে বাংলাদেশ ক্রিকেটের নতুন বছর। বিপিএল চলবে আগামী আট ফেব্রুয়ারি পর্যন্ত। এরপরই আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচিতে প্রবেশ করবে বাংলাদেশ দল।

ফেব্রুয়ারিতেই বছরে প্রথমবারের মত আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমে পড়বে বাংলাদেশ দল। ফিউচার ট্যুর প্ল্যান বা এফটিপি অনুসারে নিউজিল্যান্ড সফর দিয়ে বছর শুরু করবে বাংলাদেশ। ফেব্রুয়ারির ১৩ তারিখ থেকে ২০ মার্চ পর্যন্ত ব্ল্যাক ক্যাপদের বিরুদ্ধে তিনটি করে ওয়ানডে ও টেস্ট খেলবে বাংলাদেশ। এর মধ্য দিয়ে ২০১৪ সালের পর আবারো কোনো দলের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। আগেরটি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে।

বাংলাদেশ নিজেদের ১৮ বছরের টেস্ট ক্রিকেট জমানায় মাত্র তিন বার তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পেরেছেন। এর মধ্যে ভিনদেশের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে দু’বার। প্রথমটি ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে। দ্বিতীয়টি ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। এর অর্থ হল প্রায় এক যুগ পর বিদেশের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল।

নিউজিল্যান্ড সফর শেষে আয়ারল্যান্ড পাড়ি জমাবে বাংলাদেশ। সেখানে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে তারা। স্বাগতিক আয়ারল্যান্ড ও বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ। আগামী পাঁচ মে শুরু হবে টুর্নামেন্টটি। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৭ মে। এই টুর্নামেন্টে বাংলাদেশ গ্রুপ পর্যায়ে খেলবে চারটি ম্যাচ। ফাইনালে পৌঁছাতে পারলে ম্যাচের সংখ্যা আরেকটি বাড়বে।

এই টুর্নামেন্ট দিয়েই আনুষ্ঠানিকভাবে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি। আয়ারল্যান্ড থেকে ইংল্যান্ডে পাড়ি জমাবে মাশরাফি বিন মুর্তজার দল। শুরু হবে বিশ্বকাপের মিশন গ্রুপপর্বে ৯টি ম্যাচ খেলবে বাংলাদেশ। ইংল্যান্ড ও ওয়েলসে বিশ্বকাপ শুরু হবে ৩০ মে, শেষ হবে ১৪ জুলাই।

বিশ্বকাপের পর লম্বা বিশ্রাম পাবে বাংলাদেশ দল। অক্টোবরের আগে কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই দলটির। অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়া দলের। সূচি এখনও চূড়ান্ত না হলেও এই সিরিজে দুই দলের তিনটি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নেওয়ার কথা।

অস্ট্রেলিয়ার সিরিজ শেষেই আফগানিস্তানকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। অক্টোবরের মাঝামাঝি বাংলাদেশে এসে একটি টেস্ট ও দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে রশিদ খান-মোহাম্মদ নবীরা।

আফগানিস্তান সিরিজ শেষে নভেম্বরে ভারত সফরে যাবে সাকিব আল হাসানের দল। ৪ থেকে ২৯ নভেম্বরের মধ্যে বিরাট কোহলিদের বিপক্ষে দু’টি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ ২০১৯ সালটা শেষ করবে শ্রীলঙ্কা সফর দিয়ে। এফটিপি অনুযায়ী দুই থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে লঙ্কানদের বিপক্ষে একটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

২০১৯ সালটাই যে আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফি বিন মুর্তজার শেষ বছর হতে যাচ্ছে, সে নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। তিনি আভাস দিয়ে রেখেছেন চলতি বছরের বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। তবে, দেশে ফিরে ঘরের মাটিতে মাশরাফির শেষ আরেকবারের মাঠে নামার ব্যাপারটাও একদম উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

স্পন্সরেড আর্টিকেলঃ